আজ বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী

ডেস্ক রিপোর্ট – আজ বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি র ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী । ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর একটি স্বনির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে ১৯ দফা কর্মসূচি নিয়ে দলটি প্রতিষ্ঠা করেন সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে জিয়াউর রহমান নিহত হওয়ার পর তাঁর স্ত্রী বেগম খালেদা জিয়া দলের হাল ধরেন। দলটির ৪১ বছরের যাত্রায় বিএনপি চারবার ক্ষমতায় আসে এবং দু’বার বিরোধী দলের দায়িত্ব পালন করে। এক এগারোর রাজনৈতিক পট পরিবর্তনের পর থেকে ১২ বছরেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে আছে দলটি।

সামাজিক দূরত্ব বজায় রেখে দলটি প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য ভার্চুয়াল আলোচনাসহ বেশ কয়েকটি কর্মসূচির ঘোষণা দিয়েছে। ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ সকাল ৬টায় রাজধানীর নয়া পল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয় ও সারাদেশে বিএনপির অন্যান্য সব কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।
এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা সকাল ১১টায় দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। পরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতা-কর্মীরা জিয়ার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।
এদিন বিকেল ৩টায় দলটি এক ভার্চুয়াল আলোচনার আয়োজন করেছে। সারাদেশে বিএনপির অঙ্গ সংগঠন এবং তাদের সব শাখা আলোচনাসহ বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করবে।

Related posts