আনোয়ারায় দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম এর শুভ উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি – কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর তত্বাবধানে কৃষি উৎপাদনের লক্ষ্যে ভূ-উপরিস্থ পানি ব্যবহারের জন্য রাবার ড্যাম নির্মাণ করা হয়।
আজ ১১ অক্টোবর রবিবার দুপুর ১২টার দিকে ড্যামটি ভার্চুয়ালি উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রী ড. আবদুর রাজ্জাক এমপি।
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের ভূমি-মন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।
বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বিএডিসি) এর চেয়ারম্যান মোঃ সায়েদুল ইসলামের সভাপতিত্বে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে আরো উপস্থিত ছিলেন,কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসিরুজ্জামান এবং বিএডিসির সদস্য পরিচালক (ক্ষুদ্র স্বচ),প্রধান প্রকৌশলী, প্রকল্প পরিচালকসহ বিএডিসির কর্মকর্তাগণ।
এতে কৃষি মন্ত্রী ড.আবদুর রাজ্জাক বলেন,রাবার ড্যামটি নির্মাণের ফলে আনোয়ারা উপজেলার বরুমচড়া,বারখাইন,হাইলধর,বটতলী, চাতুরী সহ প্রায় তিন হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা সম্প্রসারণ হয়েছে।যেখানে উৎপাদিত খাদ্য শস্যের পরিমাণ প্রায় ১৩ হাজার ৫০০ মে.টন যার মূল্য প্রায় ২৪ কোটি ৩০ লক্ষ টাকা।
বাংলাদেশে ইতোপূর্বে নির্মিতি রাবার ড্যাম সমূহ সাধারণত সেচ কাজে ব্যবহৃত হলেও তবে আধুনিক প্রযুক্তির হাইড্রোলিক এলিভেটর ড্যাম এই প্রথম উদ্বোধন করা হয়েছে বলে জানান বিএডিসির চেয়ারম্যান মোঃ সায়েদুল ইসলাম।
তিনি বলেন এই রাবার ড্যাম দ্বারা উজান হতে আগত মিঠা পানি সংরক্ষণ ও ভাটিতে সাগর থেকে ভরাশঙ্খ নদী হয়ে আগত নোনাপানি অনুপ্রবেশ প্রতিরোধ করে ফসল রক্ষা করা সম্ভব হবে।
এতে প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে টার্ণ কি পদ্ধতিতে ড্যামের নির্মাণ কাজ সম্পন্ন করেন চীনের সরকারি প্রতিষ্ঠান বেইজিং আইডব্লিউএইচআর কর্পোরেশন এবং সহযোগিতায় ছিলেন মেসার্স আবুল বশর।
ড্যামটি নির্মাণের কারণে বরুমচড়া-বারখাইন দুটি ইউনিয়নের সংযোগ ব্রিজ নির্মাণ করায় পারস্পারিক যোগাযোগ ব্যবস্থা ও আর্থসামাজিক অবস্থার আমূল পরিবর্তন হয়েছে।এবং আনোয়ারার একটি নয়নাভিরাম পরিবেশ সৃষ্টি হয়ে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে।
এতে আরো উপস্থিত ছিলেন,আনোয়ারা উপজেলা পরিষদের চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী,আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ,আনোয়ারা উপজেলা আওয়ামীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ মালেক,আনোয়ারা থানার অফিসার ইনচার্জ (ওসি) দুলাল মাহমুদ, ৫নং বরুমচড়া ইউনিয়নের চেয়ারম্যান শাহাদাত হোসেন চৌধুরীসহ স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

Related posts