চলে গেলেন “দ্য গ্রেট খান” ইরফান

ডেস্ক রিপোর্ট – ‘Hollywood isn’t ready for an indian leading man’
চেলসির একটি হোটেলে বসে সিগারেট হাতে নিয়ে কথাটি বলেছিলেন ইরফান খান। এটা তখনকার ঘটনা যখন তিনি সবে মাত্র লেজেন্ডারি ‘লাইফ অব পাই’ এর শুটিং শেষ করেছেন।

তিনি বলেছিলেন,,
‘হলিউড এই উপমহাদেশ কে নর্মাল চোখে দেখে নাহ। স্লামডগ মিলিওনার এ তারা কোন ইন্ডিয়ান কাহিনী দেখায় নি, তারা যেটি দেখিয়েছি তা হলো ইন্ডিয়ার ডার্ক সাইড।’

The great khan, এই নামেই তার ভক্তরা তাকে ডাকে। তিনি কখনোই কোন অ্যাকশন হিরো বা সুপারহিরো হতে চান নি। তিনি সবসময় এমন কাজ ইই করতে চাইতেন, যেটা জাতি, ধর্ম, কিংবা দেশের কোন কাজে আসে।

তাকে যখন একজন সাংবাদিক জিজ্ঞেস করে, ‘আপনি আসলে কি খুঁজছেন?’
তিনি বলেন, ‘I am after God’

পান সিং তোমার এ তার চরিত্র বর্ণনা করতে গিয়ে তিনি বললেন, ‘For his self respect, he picks up a gun’

ইরফান খান এর জন্ম ভারতের জয়পুর এ একটি মুসলিম ফ্যামিলি তে হয়েছিলো। ছাত্র হিসেবে কিংবা পড়ালেখায় তিনি খুব একটা ভালো ছিলেন না। অভিনয় এর প্রতি প্রচন্ড রকম টান ছিলো, কিন্তু রক্ষনশীল পরিবার থেকে উঠে এসে অভিনয় করা খুব একটা সহজ কাজ ছিলো নাহ তার জন্য।

১৯৮৭ সালে গ্র্যাজুয়েশন শেষ করার পর পরই তিনি মীরা নাইর এর ‘সালাম বোম্বে’ তে কাজ করেন। কিন্তু পরবর্তী তে তার রোল টি কেটে দেওয়া হয়। এরপর অনেক টিভি সিরিজের অফার তিনি প্রত্যাখান করেছেন।
এরপর ২০০১ সালে আসিফ কাপাডিয়ার ‘দ্যা ওয়ারিয়র’ সিনেমায় তিনি প্রথম লিড রোল বা প্রধান হিরো হিসেবে অভিনয় করেন।

দুই বছর পর তার জীবনের মোড় ঘুরে যায়, যখন তিনি ভিশাল ভারদ্ববাজ এর ‘মাকবুল’ এ অভিনয় করেন, যেটা ছিল ম্যাকবুথ এর ট্রান্সফর্মড ভার্সন।

তাকে যখন প্রশ্ন করা হলো ‘আপনি কি খ্যাতি চান?’
তিনি বললেন, ‘খ্যাতি হলো একটা খাঁচার মতো। এটা আপনাকে একটা নির্দিষ্ট গন্ডির ভেতর আটকে ফেলবে। আমি এটা কখনোই চাই নাহ।’

Irrfan the great khan (1967-2020)
ভালো থাকবেন মায়েস্ত্রো…!!

Related posts