ধনী শহরের তালিকায় মুম্বাই

বিশ্বের বর্তমান ধনী শহরের তালিকায় এবার দ্বাদশ স্থানে উঠে এসেছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই শহরের নাম। ‘নিউ ওয়ার্ল্ড ওয়েলথ’-এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম সারির ১৫টি শহরের তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের নাম। এই শহরের মোট সম্পদ ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার। আর দ্বাদশ স্থানে থাকা মুম্বাইয়ের সম্পদের পরিমাণ ৯৫০ বিলিয়ন ডলার। তালিকায় দ্বিতীয় থেকে চতুর্থ স্থানে থাকা শহরগুলো হলো যথাক্রমে লন্ডন (২ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার), টোকিও (২ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার) ও সানফ্রান্সিসকো (২ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার)।

এরপর রয়েছে বেইজিং (২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার), সাংহাই (২ ট্রিলিয়ন), অ্যাঞ্জেলেস (১ দশমিক ৪ ট্রিলিয়ন), হংকং (১ দশমিক ৩ ট্রিলিয়ন), সিডনি (১ ট্রিলিয়ন), সিঙ্গাপুর (১ ট্রিলিয়ন) ও শিকাগো (৯৮৮ বিলিয়ন) ডলার।

তবে ওই প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিং, সানফ্রান্সিসকো, সাংহাই, মুম্বাই, সিডনি ১০ বছর ধরে সম্পদের নিরিখে দ্রুত বদলাচ্ছে। টরন্টো (৯৪৪ মার্কিন বিলিয়ন ডলার), ফ্রাঙ্কফুর্ট (৯১২ বিলিয়ন ডলার) ও প্যারিসের (৮৬০ বিলিয়ন ডলার) মতো শহরকে এবার হারিয়ে দিয়েছে মুম্বাই। বাড়িঘর, অর্থ, বাণিজ্যসহ সব সম্পদের হিসাব করে প্রকাশ করা হয় এই প্রতিবেদনে।

Related posts

Leave a Comment