থ্যালাসেমিয়া আক্রান্ত সাইফুলের রক্ত সংগ্রহ ও আনুষঙ্গিক খরচের আজীবন দায়িত্ব নিলো-সারা আনোয়ারা!

মহিউদ্দিন মনজুর – আনোয়ারা উপজেলার বরুমচড়া ইউনিয়নের থ্যালাসেমিয়া আক্রান্ত রোগী সাইফুল ইসলামের ( ১২) রক্তদান , রক্ত সংগ্রহ ও আনুষঙ্গিক খরচের আজীবন দায়িত্ব নিলো আনোয়ারার অন্যতম সামাজিক সংগঠন সারা আনোয়ারা।

২০১৬ সালের ৭ই জুন প্রতিষ্ঠিত ও কার্যক্রম ০৬ জানুয়ারি ২০১৪ সাল থেকে শুরু হওয়া এই সংগঠন সারা আনোয়ারা, লগ্নকাল থেকে শুরু করে বর্তমান ২০১৯ সাল পর্যন্ত মানবতা,সামাজিকতা,ক্রীড়া, শিক্ষা এবং অনলাইন সংবাদ মাধ্যম সহ আনোয়ারা উপজেলার প্রতিটি এলাকায় রক্তদান, মেধাবৃত্তি, জনসচেতনতা মূলক সমাবেশ,মাদক নির্মূলে খেলাধুলা, সন্ত্রাস,দুর্নীতি বিরোধী সভা-সেমিনার সহ নানা মানবিক ও সামাজিক কাজে অংশগ্রহণ করে আসছে।

সেই ধারাবাহিকতায় মানবতার আরেকটি পদক্ষেপ হাতে নিয়েছে এই সংগঠনটি ৷ থ্যালাসেমিয়া আক্রান্ত অসহায় সাইফুল ইসলামকে বাঁচাতে এবার রক্তদান ও রক্ত সংগ্রহের পাশাপাশি তার রক্তদান আনুষঙ্গিক মেডিকেল ও যাতায়াত খরচ প্রতি মাসে বহন করবে সারা জীবন।

৬ বছর বয়সে মা হারা ১২ বছর বয়সী সাইফুল ইসলাম, বাবা অন্যত্র সংসার নিয়ে ব্যস্ত, আপন চাচী হাসনা খানম টুম্পা’র বদন্যতায় মায়ের আদরে লালিত হচ্ছে সে ৷ সাইফুল আনোয়ারা উপজেলার বরুমচড়া ইউনিয়নের ০৩নং ওয়ার্ডের, সিরাজ মাঝি বাড়ির নাজিম উদ্দিনের ছেলে । দুই ভাইয়ের মধ্যে ছোট সাইফুল। সে শহীদ বশরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর (ক) শাখার ছাত্র।

তার দুরারোগ্য ব্যাধি থ্যালাসেমিয়ায় আক্রান্ত হওয়াতে আন্দরকিল্লা রেডক্রিসেন্ট হাসপাতালে প্রতি মাসে একবার তাকে ও+ (পজেটিভ) রক্ত দিতে হয়। আর এজন্য মেডিকেলে ভর্তি ফি,রক্ত সঞ্চালন ফি,গাড়ি ভাড়া সহ প্রতি মাসে ৩০০০ থেকে ৩৫০০ টাকা খরচ হয় ৷ ইতিমধ্যে সারা আনোয়ারা গত ১৯ মাসে ১৯ বার সাইফুলের রক্তদান ও সংগ্রহের কাজটা করে আসছে। এবার রক্তদান ও রক্ত সংগ্রহের পাশাপাশি তার রক্তদান আনুষঙ্গিক মেডিকেল ও যাতায়াতের সব খরচও প্রতি মাসে বহন করার দায়িত্ব নিলো সারা আনোয়ারা পরিবার।

সারা আনোয়ারার প্রধান আবদুল মালেক চৌধুরী বলেন, সম্পুর্ন সদস্যদের আর্থিক সহযোগিতা ও শ্রম দ্বারা পরিচালিত সারা আনোয়ারা সংগঠনটি ইতিমধ্যে মানবতা আর সামাজিকতায় আনোয়ারাতে নিজেদের অবস্থান তৈরী করেছে । মানবতার সেবায় এভাবে আজীবন নিয়োজিত থাকবে এবং আমরা আনোয়ারার সামাজিক উন্নয়নে সাধ্যমত আমাদের চেষ্টা চালিয়ে যাব ইনশাল্লাহ ৷

Related posts