বসতভিটার প্রতি নাড়ির ঠান,  সরকারে দিয়েছে ট্যানেলের বান!

আরিফ উদ্দিন

দক্ষিন পূর্ব এশিয়ায় সাগরের তলদেশ দিয়ে ট্যানেল নির্মানের কৃর্তিত্ব পেতে যাচ্ছে একমাত্র বাংলাদেশ।
প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকায় নির্মানাধীন “বঙ্গবন্ধু” নামকরনে এই ট্যানেল পতেঙ্গা থেকে শুরু করে কর্ণফুলি নদীর তলদেশ দিয়ে আনোয়ারায় প্রান্ত মিলিত হবে। চায়না কমিউনিকেশন কনেকট্যাকশন কোম্পানি(CCCC)” তত্ত্বাবধায়নে নির্মাধীন এই কোম্পানির দিক নির্দেশনায় এগিয়ে যাচ্ছে ট্যানেলের কাজের অগ্রগতি।

কিন্তু ট্যানেল নির্মানে আনোয়ারার বৈরাগ ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের অংশ বিশেষ বিলীন হচ্ছে।
হারাতে হচ্ছে তাদের নিজের জন্মস্থান,বসতভিটা।যেখানে রয়েছে শত মানুষের হাজারো স্মৃতি।তাদের মধ্য ৯নং ওয়ার্ডের খলিফার পাড়ার নাম উল্লেখ করা যায়।যার স্থানীয় নাম খন্দকার পাড়া,কারো কাছে সৈয়দ বাড়ী হিসেবেও পরিচিত।বাংলেদেশে
ইসলাম প্রচারের শুরু দিকে ভীনদেশী ইসলাম প্রচারক সৈয়দ মেহেরুল্লাহ খলিফার নামানুসারে নামকরন করে হয়েছে এই গ্রামের।

স্থানীয় উইন কম্পিটারের সহকারী পরিচালক তাজুল ইসলামের কাছে এই ব্যাপারে জানতে চাইলে বলেন,”
এই মহল্লার প্রায় ৯০টি পরিবার একসাথে ধর্মীয় উৎসব পালন,বিপদে আপদে এক সাথে বসবাস করেন।একাবিংশ শতাব্দির প্রযুক্তির উন্নয়নে হারিয়ে যাচ্ছে এই পাড়ার অর্ধাংশ।

 

ট্যানেল নির্মানের নির্ধারিত জায়গায় অবস্থিত সব ধরনের অবকাঠামো হারাতে হচ্ছে স্থানীয় গ্রাম বাসীর। সরকারের জমি অধিগ্রহর বাবদ জায়গার মালিকানাকে সেই সম্পদের ৩গুন বেশী মুল্য দেওয়ার আশ্বাস দিলেও,দেওয়া হচ্ছে মাত্র দেড় গুন।

অধিগ্রহণ জমির মালিকরা এই সিদ্ধান্তের বিরোদ্ধে চট্টগ্রাম প্রেসক্লালাবের সামনে মানববন্ধন করলেও কোনো সুরাহা পাওয়া যায়নি।” নিজের জন্মস্থান ত্যাগ করার বেদনা শুধু মাত্র ভুক্তভোগীরাই বুঝেন।
নিজেদের জায়গা থেকে উচ্ছেদ,জমি হারানোর বেদনায় অনেকের মাঝে প্রশ্ন জাগে,নিজেদের প্রাপ্তটুকু থেকেও বঞ্চিত হবো?কিংবা প্রয়োজনের চেয়ে বেশী উগঢৌকন পেলেও হারাতে হবে তাদের রক্তের বন্ধন,সামাজিকতার বন্ধন।

ছন্নাছড়ার মতন ঘুরে বেড়াবে এদিক সেদিক নতুবা দূরত্ব অবস্থান করবে একে অপরের থেকে।
থাকবে না সেই মিলিত সমাজ,হারিয়ে যাবে এক গ্রামে বসবাস।
তবুও আশা রাখছি ব্যার্থ হয়না কারো বনবাস।
নাড়ির ঠানে মন কাঁদলেও সরকারী নির্দেশনায় দেশের ক্রমগতি উন্নতির জন্য এই ভুক্তভোগীর ক্রমগতি সাফল্যে কামনা রইল

Related posts

Leave a Comment