মহা ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয়া দূর্গা পূজা

শ্রীধাম মল্লিক রাতুল – আকাশে সাদা মেঘের ভেলা, ভোরে শিউলি ফুলের গন্ধ।
শ্বেতশুভ্র কাশফুলের দোলা,বাতাসে শিউলী ফুলের ঘ্রাণ। প্রকৃতির এ শোভনীয় রূপের মোহনীয় সজ্জায়ই জানান দিচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয়া দুর্গাপূজা। দুষ্টের দমন,সৃষ্টের পালন,অশুভ শক্তির বিনাশ করতে বছর ঘুরে আবারও দুর্গতিনাশিনী,বিপদতারনি,দশভুজা,দশদিক প্রহরনী,কল্যানময়ী ‘দেবী দুর্গা’ এসেছেন এই ধরায়।

দেবী দুর্গার আগমনে আনোয়ারার প্রতিটি পূজা মন্ডপে চলছে দেবী বন্দনা,চলছে নানা আনন্দ আয়োজন।প্রতিটি পূজা মন্ডপ নানান রকম আলোক সজ্জায় এবং ঢাক,ঢোল,কাঁসরের শব্দের মূখরিত। দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে,পাড়া মহল্লার এখন আনন্দের ঝরনাধারা বইছে।এমনকি পূজামণ্ডপ থেকে শুরু করে বিপণিবিতান—সবখানেই এখন পূজার আমেজ।

উল্লেখ্য যে,ষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়েই দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয় আজকের। কিন্তু এবার তিথি অনুযায়ী গতকাল বৃহস্পতিবার পঞ্চমীতে হয়েছে দেবী বোধন। এর মধ্য দিয়েই দেবী দুর্গাকে আহ্বান করা হয়েছে মর্ত্যলোকে।আজ শুক্রবার সকালে হয়েছে দেবীর ষষ্ঠী পূজা।আগামী মঙ্গলবার বিজয়া দশমী পর্যন্ত ঢাকের বাদ্যে মুখরিত থাকবে পূজামণ্ডপগুলো।

পূজারি ও ভক্তবৃন্দের সাথে কথা বললে,তারা জানায়,পৃথিবীর সব আসুরিক শক্তির বিরুদ্ধে বিজয় ও মানুষের কল্যাণ প্রতিষ্ঠায় প্রার্থনা করব আমরা।জগতের মঙ্গল কামনায় এবার দেবী দুর্গার আগমন ঘটেছে ঘটকের।এবং বিদায় নেবেন ঘটকের চড়ে।

৮ই অঠেম্বর বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে দুর্গাপূজা।আনোয়ারা পূজা উদযাপন পরিষদের তথ্য মত, এবার আনোয়ারা-কণর্ফুলিতে প্রায়ই ১৯৯টি পূজামণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

আনোয়ারা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুগ্রীব মজুমদার দোলন বলেন,অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের প্রধান বৈশিষ্ট্য।দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়,এটি এখন সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে।আমি আপনাদের মধ্য দিয়ে ধর্ম-বর্ণ,নির্বিশেষে সকলকে জানাচ্ছি শারদীয়া শুভেচ্ছা।

এই বিষয়ের আনোয়ারা থানার ওসি দুলাল মাহমুদ জানান,আনোয়ারার প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার,সহ পুলিশের পাশাপাশি প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করবে।ইতি মধ্য আনোয়ারার শারদীয়া দূর্গাপূজা সুশৃঙ্খলভাবে শেষ করার জন্য আনোয়ারা থানার পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পূর্ন হয়েছে।

Related posts