শঙ্খ নদীর বেড়িবাঁধ ভাঙ্গন,বিলীন হওয়ার পথে ৪০০ পরিবার !!

মহিউদ্দিন মনজুর –

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ১১নং জুইঁদন্ডী ইউনিয়নের ২নং ও ৩নং ওয়ার্ড সংলগ্ন শঙ্খ নদীর বেড়িবাঁধ এলাকায় অতিরিক্ত ভাঙ্গন দেখা দিয়েছে। নদীর ভাঙ্গনে হুমকির মুখে পড়েছে এলাকার প্রায় ৪০০ পরিবার ও ধানের আবাদি জমি।

এই এলাকায় নদীতে প্রায় ৬/৮ বছর অবৈধ ড্রেজার মেশিন দিয়ে প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছিল বলে এলাকা সুত্রে জানা যায় । অপরিকল্পিতভাবে বালু উত্তোলনে নদী তার স্বাভাবিক গতিপথ হারিয়ে প্রবাহিত হচ্ছে ভিন্ন পথে।
ফলে জুইঁদন্ডী ইউনিয়নের বর্তমানে ২ ও ৩ নং ওয়ার্ডে ইতোমধ্যে ভয়ানক ভাঙ্গন দেখা দিয়েছে। ঝুঁকির মধ্যে রয়েছে ৪০০ মানুসের বসতবাড়ি।ষ

সরেজমিন দেখা যায় শঙ্খ নদী থেকে বেড়িবাঁধ প্রায় ১৫০ গজের মধ্যে আগে মানুষের বসবাস ছিল যা এখন ভেঙ্গে নদীতে বিলীন হয়ে গেছে। বর্তমানে যে বেড়িবাঁধ তাতে কোন ব্লক না দেওয়াতে অতিরিক্ত ভাঙ্গন দেখা দিচ্ছে। অন্যদিকে নদীর পানি ঢুকে আমন ধানের করা চাষাবাদ গুলো নষ্ট হওয়ার আশংকা ও দেখা যাচ্ছে।

এতে উপকূলীয় এলাকাজুড়ে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।এলাকাবাসীরা ঘরবাড়ি রক্ষার জন্য স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান এবং অবৈধ বালি উত্তোলনের রিরুদ্বে ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আহবান জানান।

Related posts